সাত বছর আগে যেমন দেখেছিলাম উহান

খালেদ আব্দুল্লাহ

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান দুনিয়াজুড়ে আলোচনায়। কিন্তু সেই উহানেই সাতবছর আগে যাওয়ার সুযোগ হয়েছিল। সময়টা ২০১৩ সালের মার্চ। এক বন্ধুর বিয়ের নিমন্ত্রণে গিয়েছিলাম উহান। প্রায় ১ কোটি দশ লাখ মানুষের বাস এই শহর এখন করোনার থাবায় মৃত নগরীতে পরিণত। অথচ সাত বছর আগে এই শহরেই কি সুন্দর কটা দিন কাটিয়েছিলাম। উহান ভ্রমণের সেই স্মৃতি মনে পড়ে মনটা সত্যিই বিষন্ন লাগছিল। বাংলাদেশিদের কাছে খুব জনপ্রিয় না হলেও উহান চীনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বাণিজ্যিক নগরী। সব বড় অভ্যন্তরীন এবং আন্তজার্তিক বড় শহরের সঙ্গে উহানের ফ্লাইট ছিল। এছাড়া উহান থেকে চীনের সব শহরের রেল সংযোগ খুবই ভালো। আমি গিয়েছিলাম চায়না ইস্ট্রান এয়ারলাইন্স-এ ঢাকা থেকে উহান। কিন্তু সরাসরি ফ্লাইট না থাকায় আমাকে খুনমিং-এ ট্রানজিট নিতে হয়েছিল।

ক্রেন টাওয়ার থেকে সাত বছর আগে এমন দেখেছিলাম উহান, ছবির মত সাজানো

আমার এক সহপাঠী বন্ধু উহানের স্থানীয় হওয়ায় আমাকে থাকা এবং খাওয়া নিয়ে কোনো দুশ্চিন্তা পোহাতে হয়নি। প্রথম দেখায় উহান আমার ভালো লেগে যায়। চমৎকার সাজানো গোছানো এবং আধুনিক শহর বলতে যা বোঝায় উহান তাই। গাড়ি অনেক হলেও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা ছিল অসাধারণ। পাবলিক ট্রান্সপোর্ট এর মধ্যে আমার কাছে উহানের মেট্রো রেল অনেক ভালো লেগেছে। কারণ আমার তখনকার অভিজ্ঞতায় উহান মেট্রো ছিল সবচেয়ে ঝকঝকে এবং আধুনিক। উহানের মানুষের মতো এতো বন্ধুত্বপূর্ণ আন্তরিক মানুষ আমি আর দেখিনি। রাস্তায় অপরিচিত মানুষও আমার কুশল জিজ্ঞেস করেছে এবং আমার অভিজ্ঞতা জানতে চেয়েছে। ভাষাগত বাধা থাকার পরও সবাই আমাকে সাহায্য করার জন্য আন্তরিকভাবে চেষ্টা করেছে। তাদের আতিথেয়তা ভোলার নয়। মনে আছে, একবার দুপুরে রেস্তোঁরায় খাওয়ার পর অন্যরা আমাকে বিল দিতে দেয়নি। অথচ তাদের সঙ্গে আমার তেমন কোনো পরিচয় ছিল না।

ছবির মত সাজানো ছিল উহান, দূরে ক্রেন টাওয়ার

দুদিন বন্ধুর বিয়েতে ব্যাস্ত থাকার জন্য উহান শহর ঘুরে দেখার সময় হয়নি। বিয়ের অনুষ্ঠান শেষে আমার সহপাঠী বন্ধুর সঙ্গে গেলাম উহান শহর ঘুরে দেখার জন্য। প্রথম দিন গেলাম ইয়োলো ক্রেন টাওয়ায়। টাওয়ারের উপর থেকে উহানের দৃশ্য ছিল অনেক চমৎকার। পাশেই ছিল স্ন্যাক হিল পার্ক। পার্ক ঘুরে দেখতেই দিন শেষ হয়ে যায়। পরদিন সকালে গেলাম উহান বিশ্ববিদ্যালয় চেরি ফুল দেখার জন্য। চেরি ফুল ফোটাকে কেন্দ্র করে এখানকার ‘চেরি ব্লসম’ উৎসব দেখার অভিজ্ঞতা ছিল অসাধারণ। উৎসবে স্থানীয় দর্শনার্থীদের ভিড় ছিল লক্ষ্য করার মতো। যদিও বিদেশিদের খুব একটা চোখে পরেনি। ওই সময়ে দেখা চেরি ব্লসম[/caption] মনে পড়ে উহান থেকে পরবর্তীতে হাইস্পিড ট্রেনে বেইজিং এবং বাসে করে ফুংহুয়ান ভ্রমণ করেছিলাম। সে যাত্রায় সবমিলে পনের ছিলাম চীনে। এতবছর পর ভেবে বিষন্ন লাগছে, এত সুন্দর একটা শহর আজ বিরান ভূমি।

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন