যে বাজারে ছেলেরা নিষিদ্ধ

শাহীদুল ইসলাম

বাজার বলতে আমরা সেই স্থানকেই বুঝি যেখানে নানা ধরনের ক্রেতা ও বিক্রেতার সমাগম ঘটে। তবে ভারতের মনিপুর রাজ্যের এমন একটি বাজার রয়েছে যেখানে ক্রেতা নানা ধরনের হলেও বিক্রেতা সব একই রকমের। অর্থাৎ ওই বাজারের সব বিক্রেতা নারী। এখানে পুরুষের বাজার থেকে কেনাকাটা করার অনুমতি থাকলেও ব্যবসা করার অনুমতি নেই।

তবে এই নিষেধাজ্ঞা কিন্তু সরকারি আদেশ নয়। যদি কোন পুরুষ এখানে ব্যবসা করার চেষ্টা করে তবে সব নারী ব্যবসায়ীরা এক জোট হয়ে তা প্রতিরোধ করে। হ্যাঁ, এমনটিই ঘটছে এখানে শত শত বছর ধরে। আর তা-ই এখন যেন রীতিতে পরিণত মনিপুর বাজারে। মনিপুরের রাজধানী ইম্ফলে অবস্থিত ওই বাজারের নাম মাদার মার্কেট বা মাতৃ বাজার। স্থানীয়ভাবে একে মনিপুরিরা খেইতাল বলে। বাজারে প্রায় পাঁচ হাজার নারী ব্যবসায়ী রয়েছে। এটাই এশিয়া মহাদেশের নারী দ্বারা পরিচালিত সব চেয়ে বড় বাজার। 

কেনাকাটার অনুমতি থাকলেও পূরুষদের এখানে ব্যবসা করার অনুমতি নেই

আয়তনে বড় হলেও বাজারটি বেশ ছিমছাম। এর গোড়াপত্তন প্রায় পাঁচশত বছর আগে। ওই সময়ে মনিপুরের অবস্থা ছিল টালমাটাল। অধিকাংশ পুরুষই দিনের পর দিন যুদ্ধ বিগ্রহ নিয়ে পড়ে থাকত। ফলে উপার্জনের জন্য নারীরা ব্যবসা শুরু করে। এভাবেই শুরু। এরপর কালের বিবর্তনে বাজারের পরিধি বেড়েছে। বেড়েছে নারী ব্যবসায়ীর সংখ্যা। দৈনন্দিন বাজার সদায় থেকে শুরু করে কাপড়, হস্তশিল্প সবই পাওয়া যায় এ বাজারে। অন্য বাজারের চেয়ে এখানকার জিসিসপত্র একটু সস্তায় পাওয়া যায় বলে দিনভর এখানে ক্রেতার ভিড় লেগেই থাকে। বিশেষ করে কোন উৎসব পার্বণে এই বাজার থেকে কেনাকাটা করা মনিপুরবাসীদের কাছে এক ধরনের ঐতিহ্যও বটে।

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন