করোনার সময় ছোটদের নিয়ে ঘুরতে যেতে চাইলে

ট্রাভেলগবিডি ডেস্ক

করোনার এই সংকটকালীন সময়েও ভ্রমণ পিয়াসীদের ভ্রমণ থেমে নেই। কেউ একা আবার কেউ পরিবার নিয়ে ভ্রমণ করছেন। ভ্রমণে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ আপনার সঙ্গে ছোটরা থাকলে সেক্ষেত্রে আপনাকে বাড়তি সতর্কতা নিতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই সময়ে ছোটদের নিয়ে ভ্রমণে যে সব সাবধনতা অবলম্বন করতে বলেছে।

. একেবারে ছোট বা কয়েক মাসের শিশুকে সঙ্গে নিয়ে ভ্রমণ করতে চাইলে যার কোলে শিশুটি থাকবে, তাকে সাবধান হতে হবে। যথাযথ স্বাস্থ্যবিধি মানতে হবে। বাড়তি সতর্কতা হিসেবে বাচ্চার হাতে নরম হাত মোজা পরিয়ে রাখতে পারেন।

. দু’বছরের ছোট বাচ্চাদের মাস্ক পরার দরকার নেই। অনেক সময়ে বাচ্চাদের সর্দি কাশিতে নাক এমনিই বন্ধ থাকে, তার উপরে মাস্ক থাকলে তা নিরাপদ নয়। ছোট বাচ্চা সমস্যা বুঝিয়ে বলতেও পারে না। তবে দু’বছরের বেশি বয়স হলে অবশ্যই মাস্ক পরাতে হবে।’’ 

•দু’বছরের বেশি বয়স হলে শিশুকে মাস্ক পরার ও নিরাপদ দূরত্ব বজায় রাখার প্রয়োজনীয়তা বোঝাতে হবে। কোথাও ঘুরতে যাওয়ার কয়েক দিন আগে থেকেই বাড়িতে কিছুক্ষণের জন্য তাকে মাস্ক পরানোর অভ্যেস করতে হবে। সে সময়ে খেয়াল রাখুন শিশুটি কতক্ষণ মাস্ক পরে থাকতে পারছে। মাস্ক পরে মুখে বারেবারে হাত দিচ্ছে কি না বা তার অস্বস্তি হচ্ছে কি না খেয়াল রাখুন। সেই মতো তার সঙ্গে কথা বলে বোঝাতে হবে। মাস্ক পরার সময়সীমাও তা হলে বাড়বে।

•প্লেন, ট্রেন বা গাড়ি-যাতে ভ্রমণ করবেন, সেখানে সন্তানের বসার জায়গা ও হাত রাখার জায়গা অবশ্যই স্যানিটাইজ় করে দিন।  

•বাচ্চার ব্যাগে বা পকেটে একটা স্যানিটাইজ়ার ও কয়েকটি টিস্যু রাখুন। এই দু’টি জিনিসের ব্যবহার ওকে ভাল করে বুঝিয়ে দিন। 

• সন্তানের হাঁপানি বা অন্য কোনও অসুখ থাকলে এ সময়ে ঘুরতে যাওয়ার আগে অবশ্যই শিশুচিকিৎসকের পরামর্শ নেবেন।

• বাচ্চার খাবার ও পানি সঙ্গে রাখুন। রাস্তায় বাইরের খাবার একদম নয়। নিজেদের হ্যান্ডওয়াশ কাছে রাখুন। বাইরে খাওয়ার আগে সেটি দিয়ে সন্তানের হাত ধুইয়ে দিন। 

• পথে সন্তান ঘুমিয়ে পড়লে তার মাথা রাখার উপযুক্ত ব্যবস্থা রাখুন। 

• সন্তানকে নিয়ে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করলে কাছাকাছি কোথাও ঘুরে আসুন। কারণ এত নিয়ম মেনে বেশি সময়ের ভ্রমণে শিশুটি হাঁপিয়ে পড়তে পারে।

. সর্বোপরি শিশুদের নিয়ে ভ্রমণের আগে অবশ্যই ডাক্তারের পরমর্শ নিন

এ সম্পর্কিত আরও পড়ুন

আমাদের সাবস্ক্রাইব করুন
Please log in to share your opinion

Related Posts

আমাদের সাবস্ক্রাইব করুন